৭ টি গুরুত্বপূর্ণ টুলস দিয়ে কম্পেটিটরদের ওয়েবসাইট ট্র্যাক করুন

আর্টিকেলটি পড়তে শুরু করার আগে একটা কথা আপনাকে মাথায় রাখতে হবে আপনি যখনই ব্যবসার জগতে প্রবেশ করতে যাচ্ছেন তার আগে আপনার ব্যবসার প্রতিযোগীদের প্রতি নজর দিতে হবে। আপনি শুধু উপরের দিকে উড়তে চান এই চিন্তা করলে হবে না আপনাকে একটি নির্দিষ্ট লক্ষ্য স্থির করতে হবে।

অর্থাৎ আপনি আপনার কম্পিউটারকে হারাতে চাইলে বা পরাজিত করতে আগ্রহী হলে তার ওপর ভিত্তি করে নতুন কোন সুযোগ সন্ধান এবং নতুন ভাবে লক্ষ্য নির্ধারণ করতে হবে। বর্তমানে ইন্টারনেট এর ব্যাপক বিস্তার ঘটেছে এছাড়াও সার্চ করার পরিমাণ বেড়েছে, এই কারণে আপনাকে প্রতিযোগীতায় টিকে থাকতে হলে কম্পিটিটর ওয়েবসাইট গুলোর উপরে গুপ্তচরবৃত্তি চালিয়ে যেতে হবে।

ঠিক এই জায়গা থেকেই শুরু হয় গুপ্তচরবৃত্তির টুল গুলির কাজ। অনেক ক্ষেত্রে যে টুলস বা সামগ্রী গুলি আপনার নিজের ওয়েব সাইটের পারফরম্যান্স পর্যবেক্ষণ করতে সহায়তা করে সেই একই ওয়েব টুল গুলি আপনাকে আপনার প্রতিযোগীদের ডেটা সংগ্রহ করতেও সহায়তা করতে পারে।

৭ টি গুরুত্বপূর্ণ টুলস - Competitor Analysis

আপনি হয়তো আগে থেকেই এই টুল গুলি ব্যবহার করছেন, কিন্তু আপনি হয়তো জানেন না যে ওই টুল গুলি আপনাকে আপনার প্রতিযোগীদের মূল্যায়ন করতে সহায়তা করবে। আজ আমি এরকম কয়েকটি বিশেষ টুলস নিয়ে আলোচনা করব:

Google Alerts

একটি টুল যা আপনার প্রতিযোগীদের ওপর নজরদারি করতে ব্যবহার করতে পারবেন। এটি একটি খুবই সাধারণ টুল যা খুব সহজেই ব্যবহার করা যায়। এই টুলটির মাধ্যমে আপনি আপনার প্রতিযোগী অনলাইন এর অবস্থান, লিংক যাচাই, কিওয়ার্ড গুলি নিরীক্ষণ বা ট্র্যাক করতে পারবেন এবং এই সমস্ত রিপোর্টগুলো সরাসরি আপনার ইনবক্সে চলে যাবে।

Google Keyword Planner

এটির মাধ্যামে আপনি আপনার কীওয়ার্ড ও প্রতিযোগীর কীওয়ার্ড গুলি ট্রাক করতে পারবেন। এই টুলসটি ব্যবহারের সর্বোত্তম উপায়: প্রতিযোগী কীওয়ার্ড ডেটা (Paid এবং Organic) সন্ধান করুন। আপনার নিজস্ব প্রতিযোগীদের পাশাপাশি নিজের ওয়েবসাইটটিও নিরীক্ষণ করুন।

Monitor Backlinks

এই টুলটি কীওয়ার্ড গুলিকে নজর রাখার জন্য ব্যবহার করা হয়। আপনি আপনার বিভিন্ন প্রতিযোগিতার ব্যাকলিংক গুলি অনুসরণ করতে পারেন এবং এই অনুসরণের তথ্যগুলিকে সরাসরি আপনার ইনবক্সে প্রেরণ করতে পারেন। এই টুলটির ড্যাশ বোর্ড ব্যবহার করে আপনি আপনার কম্পিটিটর এর ফলাফল এবং আপনার ফলাফলের তুলনা করতেও পারবেন।

SimilerWeb

এই টুলটি ব্যবহার করে আপনার ওয়েবসাইটের রাঙ্কিং চেক করতে পারবেন। এটি এমন একটি টুলস, যা আপনাকে যেকোনো ওয়েবসাইটের ট্রাফিক সম্পর্কিত তথ্য দিতে সক্ষম। আপনাকে শুধুমাত্র একটি ওয়েবসাইটের নাম টাইপ করতে হবে, তারপর আপনি সরাসরি ওই ওয়েবসাইটের ছয় মাসের মধ্যে দর্শকের সাপ্তাহিক সংখ্যা, গ্লোবাল রাঙ্ক, দেশীয় রাঙ্ক ইত্যাদি একটি সুন্দর গ্রাফিক্স এর দ্বারা উপস্থাপিত হয়।

SocialMention

এটি একটি দুর্দান্ত টুল এর কিছু বিশেষ ফিচার হল ব্লগ ভিডিও এবং সোশ্যাল নেটওয়ার্ক সবগুলোকেই মনিটর করা যায়।আপনাকে শুধু একটি শব্দ সার্চ করতে হবে সেটা কোন কিওয়ার্ড কিংবা কোন সংস্থার নাম হতে পারে এই টুলটি আপনাকে ব্লগ এবং সোশ্যাল নেটওয়ার্কিং প্ল্যাটফর্ম জুড়ে সেই শব্দটি সম্পর্কে কি বলা হচ্ছে তা আপনাকে পুঙ্খানুপুঙ্খভাবে জানিয়ে দেবে। এছাড়াও আপনি দেখতে পাবেন ওই শব্দটি সম্পর্কে কতবার উল্লেখ করা হয়েছে।

Marketing Grader

এটি একটি দুর্দান্ত টুলস বা সরঞ্জাম, কারণ এই টুলটি ব্যবহার করে আপনি আপনার প্রতিযোগী সোশ্যাল মিডিয়া অ্যাক্টিভিটি ব্লগের সাফল্যতা এসইও এবং লিড জেনারেশন এর উপর ভিত্তি করে সামগ্রিক স্কোর দেখতে পাবেন। আরেকটি মজার বিষয় হল এটার মাধ্যমে আপনি আপনার কম্পিটিটর ওয়েবসাইট এর স্কোর উঠানামা করছে কিনা নজর রাখতে পারবে এবং আপনার ওয়েবসাইটের স্কোর কতটা উঠছে কিংবা নামছে সেটাও নজর রাখতে পারবেন।

SEO Book

এটি একটি দুর্দান্ত টুল কারণ আপনি এই টুল থেকে আপনার ওয়েবসাইটে সার্চ দিলে আপনি সরাসরি আপনার কম্পিটিটরদের সম্পর্কে তথ্য গুলো পেয়ে যাবেন অন্য কথায় বলতে গেলে এটি একটি গেজেট অর্থাৎ এটি একটি সামান্য বোতাম যা আপনাকে সরাসরি আপনার কম্পিটিটরদের সম্পর্কে তথ্য দিতে সাহায্য করবে।

InfiniGraph

এটি একটি সোশ্যাল মিডিয়ায় টুল। এই টুলটি সাধারণতঃ আপনি যে বিষয়ের উপর কাজ করছেন সেটা সোশ্যাল মিডিয়ায় কতটা ঘোরাফেরা করছে তা ট্র্যাক করে। এই টুল এর পেছনে একটি ধারণা কাজ করে যেটি হল আপনার ব্যবহারকারীরা কি ধরনের শব্দ ব্যবহার করছে বা কি জানতে চাইছে, সেগুলি এই টুলটি নজর রাখে।