কিভাবে আপনার নতুন ওয়েবসাইটকে দ্রুত গুগলে ইনডেক্স করাবেন

আপনি কি নিজের সাইটে আরও বেশি Organic Trafic ট্র্যাফিক পেতে চান? আমি মনে হয় সবার উত্তরটি হ্যাঁ-ই হবে। যদি কোনও পেজ গুগলের ইনডেক্স বা সূচীতে না থাকে তবে অরগ্যানিক ট্র্যাফিক পাওয়ার সুযোগ পাওয়া যায় না। খুব সহজ গুগলে ইনডেক্স করা হল গুগলের র্যার্ঙ্কিংয়ের প্রক্রিয়াতে দ্বিতীয় ধাপ: ১) ক্রলিং ২) ইন্ডেক্সিং ৩) রাঙ্কিং। এই আর্টিকেল এ আমরা আলোকপাত করবো কীভাবে আপনার সাইটের পেজগুলিকে আরও দ্রুত গুগল ইনডেক্স করাতে পারেন সে সম্পর্কে।

সার্চ ইঞ্জিন Index কি?

সার্চ ইঞ্জিন Index হল একটি প্রক্রিয়া যার মাধ্যমে সার্চইঞ্জিন সমগ্র ইন্টারনেটে থাকা তথ্য সঞ্চয় করে রাখে। সার্চ ইঞ্জিনে Index করা হল রেঙ্কিং এর দ্বিতীয় ধাপ এবং ডাটা সংগ্রহের শেষ ধাপ। সাধারনত সার্চ ইঞ্জিন যখন একটি ওয়েবসাইটের ডাটা তাদের তথ্য ভান্ডারে সংগ্রহ রাখার সকল প্রক্রিয়া শেষ করে, তখন ওই ওয়েবসাইটের বা কোন পোষ্টের গুনগত মান বিশ্লেষণ করে তার সার্চ রেঙ্ক নির্ধারণ করে।

আপনার পেজগুলি গুগল দ্বারা Index বা সূচিত হয়েছে কিনা তা কীভাবে পরীক্ষা করবেন?

আপনার ওয়েবসাইটের ইনডেক্স রেট কি আছে তা আপনাকে প্রথমে বুঝে নিতে হবে। ইনডেক্স রেট = মোট ইনডেক্স করা পেজ/ আপনার ওয়েবসাইটের উপস্থিত মোট পেজ। এই টুলটি ব্যবহারে করে “Index Coverage Status Report” আপনি আপনার ওয়েবসাইটের কতগুলি পেজ গুগল অনুসন্ধান কনসোলে বা Google Search Engine-এ সূচিবদ্ধ (Index) হয়েছে তা পর্যালোচনা করতে পারেন।

কিভাবে আপনার ওয়েবসাইটের পেজগুলিকে Index করাবেন?

গুগলে পেজগুলিকে ইনডেক্স করার জন্য আপনাকে সত্যিকারের সঠিক অভিজ্ঞতা সরবরাহ করা দরকার। আপনার সাইট যদি আস্থা, কর্তৃত্ব এবং গুণমানের বিষয়ে Google এর নির্দেশিকা পূরণ না করে তবে এই টিপস সম্ভবত আপনার পক্ষে কাজ করবে না। আপনি নিচের কৌশলগুলি আপনার সাইটের সূচকের ব্যবহার করে ইনডেক্স হারকে উন্নত করতে পারেন।

১. Fetch As Google-এর ব্যবহার করুনঃ Google অনুসন্ধান কনসোলটিতে একটি বৈশিষ্ট্য রয়েছে যা আপনাকে আপনার ওয়েবপেজটিকে "Fetch" করতে সাহায্য করে ও Google এর জন্য একটি URL সরবরাহ করে দেয়। ইনডেক্স জমা দেওয়ার পরে, গুগল বট (Bot) আপনার ওয়েবপেজ এবং ইনডেক্স বা সূচিটি পরিদর্শন করবে।

এটি কীভাবে করবেন তা এখানে দেওয়া হল — Google Search Console-এ লগইন করুন Search Console-এ Fetch as Google আনতে নেভিগেট করুন আপনি যে URL টিকে ইনডেক্স করাতে চান তা সার্চ বারে লিখুন এবারে Fetch button বাটন ক্লিক করুন গুগল ইউআরএল খুঁজে পাওয়ার পরে, Submit to Index বাটন ক্লিক করুন। পৃষ্ঠাটি সূচকযোগ্য (Indexable) বলে মনে হলে, এটি কয়েক ঘন্টার মধ্যেই ইনডেক্স-এ যুক্ত হবে।

২. Internal links-এর ব্যবহার করুনঃ অনুসন্ধান ইঞ্জিনগুলি HTML লিঙ্কগুলির মাধ্যমে এক পেজ থেকে অন্য পেজে Crawl করে।

৩. আপনার সাইটম্যাপে পেজটি অন্তর্ভুক্ত করুনঃ আপনার ওয়েবসাইটে কোনপেজ বেশি গুরুত্বপূর্ন তা সাইটম্যাপ অনুসন্ধান ইঞ্জিনগুলিকে বুঝতে সাহায্য করে। আপনার সাইটম্যাপে একটি পৃষ্ঠা থাকা ইনডেক্সের গ্যারান্টি দেয় না, তবে গুরুত্বপূর্ণ পেজগুলি অন্তর্ভুক্ত করতে ব্যর্থ হলে Indixing হ্রাস পায়। যদি আপনার সাইট ওয়ার্ডপ্রেসে Hosting হয় তবে সহজ ভাবে একটি প্লাগইনের (প্লাগইনের নামঃ Yoast) ব্যবহার করে সাইটম্যাপ জমা দেওয়া যায়।

৪. গুগলের ইনডেক্স থেকে নিম্নমানের পেজগুলি ব্লক করুনঃ অনেকগুলি নিম্নমানের পেজ গুগলে আপনার সাইটের ক্রল, ইনডেক্স এবং র্যাঙ্কিংয়ের সংখ্যা হ্রাস করতে পারে। সেই কারণে, আমরা আমাদের ওয়েবসাইটের অপ্রয়োজনীয় পেজগুলি মুছে ফেলতে পর্যায়ক্রমে "ছাঁটাই" করতে হবে।

৫. পেজের বাহ্যিক লিঙ্কগুলি সুরক্ষিত করুন।

৬. আপনার ওয়েবসাইটকে “Ping” করুনঃ Ping-O-Matic এর মতো অনেক সাইট আছে, যেগুলি আপনার ব্লগ আপডেট হয়েছে কিনা তা সার্চ ইঞ্জিনগুলিকে জানাতে "পিং" করে থাকে।