রেডিট কি? রেডিট অ্যাকাউন্ট নিরাপদ রাখার উপায়

রেডিট (reddit) আমেরিকা থেকে পরিচালিত সামাজিক নিউজ, ওয়েব সামগ্রী রেটিং এবং আলোচনার একটি ওয়েবসাইট। Registered Members বা নিবন্ধিত সদস্যরা বিভিন্ন বিষয়বস্তু, কন্টেন্ট, যেমনঃ লিঙ্ক, লেখা এবং ছবি জমা দিতে পারে। এই লিঙ্ক, লেখা এবং ছবি ইত্যাদি অন্য সদস্যদের ভোটের ওপরে নির্ভর করে উপরে উঠে বা নিচে নামে।

রেডিট এক বৈচিত্রময় সংকলন যার হাজারো ভাগ রয়েছে, যেমনঃ সংবাদ, বিজ্ঞান, সিনেমা, ভিডিও গেমস, সংগীত, বই, ফিটনেস, খাবার এবং চিত্র ভাগ করে নেওয়ার সহ বিভিন্ন বিষয় অন্তর্ভুক্ত করে। এগুলোকে বলা হয় “সাবরেডিট”। বেশি আপভোট পাওয়া সাবমিশনগুলো সাবরেডিটের উপরের দিকে জায়গা করে নেয় এবং যদি যথেষ্ট পরিমাণে আপ-ভোট পায় তবে শেষ পর্যন্ত রেডিটের প্রথম পাতায় ওই পোস্টটি জায়গা করে নেয়।

রেডিট অ্যাকাউন্ট নিরাপদ রাখার উপায়

রেডিট সম্পর্কে কিছু ধারনা —

রেডিট ভিজিট করলেই তার হোমপেজে একাধিক বিষয়ের ওপর পোস্ট দেখা যাবে। এই পোস্টগুলির মধ্যে টেক্সট পোস্ট, লিংক পোস্ট, ইমেজ পোস্ট, ভিডিও পোস্ট থাকতে পারে। এই সকল মূল বিষয়গুলির ওপর “সাবরেডিট” লিস্ট আছে, যা একটি লিস্ট আকারে পাওয়া যাবে। এই সাবটপিক গুলিতে সাবস্ক্রাইব করার জন্য রেডিটে অ্যাকাউন্ট তৈরী করতে হবে, অ্যাকাউন্ট করার সাথে সাথে পছন্দের সাব রেডিট গুলোতে সাবস্ক্রাইব করা যাবে। এছাড়াও সাবরেডিটের বিষয় গুলিতে পোস্ট বা কমেন্ট করতে পারবেন।

Karma:

Karma হল রেডিটের একটি পয়েন্টিং ব্যবস্থা যেখানে কেউ যদি একটি লিঙ্ক বা কমেন্টের জন্য আপভোট করে তখন রেডিটের সিস্টেম অনুযায়ী অটোমেটিক Karma বা পয়েন্ট যোগ হবে যাবে।

কিভাবে রেডিটে অ্যাকাউন্টটি নিরাপদ রাখবেন?

রেডিটের অ্যাকাউন্টটি একজন ব্যবহারকারীর ভয়েস এবং ব্যবহারকারীর ব্যক্তিত্বকে Reddit-এ প্রকাশ করে। এই ভয়েসটি সুরক্ষিত করার জন্য, ব্যবহারকারীরকে এটিতে নিজের অ্যাক্সেস রক্ষা করতে হবে এবং এর সুরক্ষা বজায় রাখতে হবে।

আপোষকৃত বা অসুরক্ষিত অ্যাকাউন্টগুলি ব্যবহারকারীকে কেবল তার অনলাইন পরিচয় থেকে বঞ্চিত করে না, তবে এগুলি প্রায়শই ভুয়া ভোট, স্প্যাম, জালিয়াতি বা এমনকি সত্যিকারের মালিককে ভুল উপস্থাপন করার মতো দূষিত আচরণের জন্য ব্যবহার করা হয়। রেডিট অ্যাকাউন্ট সুরক্ষিত রাখার বেশ কিছু কৌশল নিচে আলোচনা করা হল: —

  • শক্তিশালী / জটিল পাসওয়ার্ড ব্যবহার করুন - এমন পাসওয়ার্ডগুলি ব্যবহার করুন যা জটিল এবং অন্য কোনও সাইটে ব্যবহৃত হয় না।
  • টু ফ্যাক্টর অথেন্টিকেশন যুক্ত করুন - অতিরিক্ত সুরক্ষার জন্য Two Factor Authentication যোগ করুন । যদি কেউ ব্যবহারকারীর নাম / পাসওয়ার্ড কম্বো পেয়ে যায় তবে তারা যাচাইকরণ কোডটি প্রবেশ না করেই আপনার অ্যাকাউন্টে লগ ইন করতে পারবে না।
  • ইমেলের ঠিকানাটি বর্তমানে ঠিক আছে কিনা তা নিশ্চিত করতে মাঝে মাঝে আপনার প্রোফাইলটি ভিজিট করুন।
  • ইমেলগুলি যাচাই করুন – অ্যাকাউন্ট তৈরির সময় ইমেল যাচাই করে রেডিটকে নিশ্চিত করতে সহায়তা করুন, যে অ্যাকাউন্ট তৈরি করা একজন প্রকৃত ব্যক্তি এবং আপনার দেওয়া ইমেল ঠিকানার অ্যাক্সেস রয়েছে।

যা করবেন না —

  • অ্যাকাউন্টের লগিন ডিটেল কাউকে দেবেন না।
  • স্প্যাম পোষ্ট করবেন না তাহলে ব্যান হতে পারেন।
  • একদিনে অনেক লিঙ্ক সাবমিট করবেন না।
  • টপিক রিলেটেড সাবটপিক ব্যবহার করুন।