২০ দেশে ডেটিং অ্যাপ চালু করলো ফেইসবুক

এক বছর পরীক্ষামূলক চালানোর পর অবশেষে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুক তাদের ডেটিং অ্যাপ চালু করেছে। 

অ্যাপটি গত এক বছর থেকে কলম্বিয়ায় পরীক্ষামূলকভাবে চালিয়ে দেখেছে। তারপরই তারা পুরোমাত্রায় অ্যাপটি উন্মোচন করেছে। 

প্রাথমিক অবস্থায় অ্যাপটি যুক্তরাষ্ট্রসহ ২০টি দেশে আনা হয়েছে বলে জানান ফেইসবুকের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী জাকারবার্গ। 

মূল ফেইসবুক অ্যাপের নতুন একটি ট্যাবে আসছে ডেটিং অ্যাপটি। যা ১৮ বা তার বেশি বয়েসীরা ব্যবহার করতে পারবেন। এটি ব্যবহার করতে তাকে আগেই একটি প্রোফাইল তৈরি করতে হবে সেখানে। 

অ্যাপের মাধ্যমে ডেটিং করতে চাইলে নির্দিষ্ট প্রোফাইলে গিয়ে কোন একজন বন্ধুকে ট্যাপ করতে হবে। সেক্ষেত্রে কোন বন্ধু, বন্ধুর বন্ধু বা একেবারেই অপরিচিত কারও সঙ্গে ডেটিং করা যাবে অ্যাপটির মাধ্যমে। 

প্রোফাইল তৈরি করা থাকলে ব্যবহারকারীরা চাইলে কাউকে ম্যাসেজ করতেও পারবেন। 

অ্যাপটিতে রয়েছে সিক্রেট ক্র্যাশ ফিচার। যার মাধ্যমে বন্ধু তালিকার বাইরেও অপরিচিত ফেইসবুক ব্যবহারকারী ও বন্ধুর বন্ধুদেরকে সিক্রেট ক্র্যাশ তালিকায় যুক্ত করা যাবে। সর্বোচ্চ ৯ জনকে সিক্রেট ক্র্যাশ হিসেবে অ্যাড করা যাবে। কাউকে সিক্রেট ক্যাশ হওয়ার রিকুয়েস্ট দিলে সে একটি নোটিফিকেশন দেখতে পারবে। যাতে লেখা থাকবে ‘এ ফ্রেন্ড অ্যাডেড ইউ এজ এ সিক্রেট ক্র্যাশ’।

ফেইসবুকের এই সার্ভিসটি নিতে কোন অর্থের প্রয়োজন হবে না। অ্যাপটিও সম্পূর্ণ ফ্রি। 

ফেইসবুক বলছে, এখানে গেইম বা এমন কিছু যা এর থেকে অন্যদিকে নিয়ে যেতে পারে এমন সার্ভিস সংযুক্ত করা হবে না। এটি সম্পূর্ণরূপে একটি দ্বিপাক্ষিক যোগাযোগ। 

চলতি বছরের শেষের দিকে ডেটিং অ্যাপটি ফিলিপাইনস, ভিয়েতনাম, সিঙ্গাপুর,মালয়েশিয়া, লাওস, ব্রাজিল, পেরু, চিলি, বলিভিয়া, ইকুয়েডর, প্যারাগুয়ে, গায়ানা, উরুগুয়ে ও সুরিনামে  চালু হয়েছে। 

সূত্র: দ্য ভার্জ